ব্যাট নিলামে তোলার ঘোষণা সাকিবের

এবং ডেস্ক : করোনা মোকাবেলায় অর্থ সাহায্যের জন্য এবার ব্যাট নিলামে তুলছেন বাংলাদেশ তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। কয়েকদিন আগে টাইগার ক্রিকেটারদের সংগ্রহে থাকা ক্রিকেট স্মারক নিলামে তোলার পরামর্শ দেন তিনিই।

তার আবেদনে সাড়া দিয়ে প্রথমে টেস্ট ক্রিকেটে নিজের ডাবল সেঞ্চুরি হাঁকানো ব্যাট নিলামে তোলার ঘোষণা দেন মুশফিকুর রহিম। পরে একই সিদ্ধান্ত নেন জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল।

এবার এগিয়ে এলেন সাকিব নিজেই। ২০১৯ বিশ্বকাপে খেলা প্রিয় ব্যাট নিলামে তুলছেন তিনি। বৈশ্বিক টুর্নামেন্টটিতে রোহিত শর্মা ও ডেভিড ওয়ার্নারের পর তৃতীয় সর্বোচ্চ (৬০৬) রান সংগ্রাহক ছিলেন অন্যতম বিশ্বসেরা এই অলরাউন্ডার।

ইংল্যান্ড বিশ্বকাপে দলীয়ভাবে বাংলাদেশ ব্যর্থ হলেও ব্যক্তিগতভাবে সফল ছিলেন সাকিব। বল হাতেও উজ্জ্বল ছিলেন তিনি। সব মিলিয়ে ১১ উইকেট শিকার করেন ঘূর্ণি জাদুকর। তবে বেশি দ্যুতি ছড়ান ব্যাটিংয়ে।

সেই ব্যাটই নিলামে তুলছেন সাকিব। সম্প্রতি ফেসবুক লাইভে এসে ভক্ত-অনুরাগীদের বিষয়টি নিশ্চিত করেন তিনি। ৩৩ বছর বয়সী বাঁহাতি ক্রিকেটার জানান, আমি আগেই জানিয়ে ছিলাম, আমার ব্যাট নিলামে তুলতে চাই। কথামতো ২০১৯ বিশ্বকাপে খেলা ব্যাট নিলাম করার সিদ্ধান্ত নিয়েছি। এটি আমার খুব প্রিয় একটি ব্যাট।

এ ব্যাটেই বিশ্বকাপে ২ সেঞ্চুরি ও ৫ হাফসেঞ্চুরি হাঁকান সাকিব। পাশাপাশি বল হাতে ছড়ি ঘুরিয়ে রীতিমতো টুর্নামেন্ট সেরার দৌড়ে ছিলেন তিনি। যদিও শেষ অবধি নিকটতম প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে লড়াইয়ে পিছিয়ে পড়েন লাল-সবুজ জার্সিধারীদের ক্রিকেট জিনিয়াস।

সাকিব বলেন, বিশ্বকাপটা আমার জন্য দারুণ ছিল। এ ব্যাট হাতে আমার কিছু নজরকাড়া পারফরম্যান্স ছিল। আমি গোটা টুর্নামেন্টে এ একটা ব্যাট দিয়েই খেলেছি।

তিনি আরও বলেন, শুধু বিশ্বকাপ নয়। এ ব্যাটে আন্তর্জাতিক ক্রিকেটে দেড় হাজারের বেশি রান করেছি। এত প্রিয় হওয়া সত্ত্বেও সেটি নিলামে তোলা প্রসঙ্গে সাকিব সংযোজন করেন, এ ব্যাটের চেয়ে দেশের মানুষ আমার কাছে আরও স্পেশাল।

আপাতত আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসনে রয়েছেন সাকিব। জুয়াড়ির প্রস্তাব গোপন করায় তাকে দুই বছর সব ধরনের ক্রিকেটে নিষিদ্ধ করে আইসিসি। তবে দোষ স্বীকার করায় এক বছর স্থগিত করা হয়।

এর আগে গেল রোববার একটি ব্যাট নিলামে তোলার খবর জানান মুশফিক। ২০১৩ সালে শ্রীলংকার বিপক্ষে টেস্ট ক্রিকেটে ক্যারিয়ার সেরা ২১৯ রানের মহাকাব্যিক ইনিংস খেলেন তিনি।

সেই রেশ না কাটতেই ব্যাট নিলামের কথা জানান আশরাফুল। ওই ব্যাট দিয়ে অভিষেক টেস্টে লংকানদের বিপক্ষে সেঞ্চুরি এবং ২০০৫ সালে ন্যাটওয়েস্ট সিরিজে অস্ট্রেলিয়াকে হারানো ম্যাচে ঐতিহাসিক শতক করেন তিনি।

ট্যাগ্স
আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Leave a Reply

Close