উৎক্ষেপণের বর্ষপূর্তি: বঙ্গবন্ধু স্যাটেলাইটের সেবা বিপণন উদ্বোধন

এবং ডেস্ক : বঙ্গবন্ধু স্যাটেলাইটের সেবা বিপণন কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। স্যাটেলাইট উৎক্ষেপণের বর্ষপূর্তি অনুষ্ঠানে রোববার এ কার্যক্রম উদ্বোধন করা হয়। রাজধানীর একটি হোটেলে এ অনুষ্ঠান হয়।

অনুষ্ঠানে বক্তব্য দেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার, তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং ‘বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড’-এর (বিসিএসসিএল) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ। উপস্থিত ছিলেন তথ্য সচিব আব্দুল মালেক এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর ঊর্ধ্বতন কর্মকর্তারা।

২০১৮ সালের ১২ মে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপণ করা হয়। তবে বর্ষপূর্তি অনুষ্ঠানের আয়োজন করা হয় রোববার। অনুষ্ঠানে দেশের টেলিভিশন চ্যানেলগুলোর পরীক্ষামূলক সম্প্র্রচারের মধ্য দিয়ে বঙ্গবন্ধু স্যাটেলাইটের সেবা বিপণন কার্যক্রমের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রায় অত্যন্ত গৌরবের ও তাৎপর্যপূর্ণ অর্জন বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ। বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে টিভি চ্যানেলগুলো সাশ্রয়ী মূল্যে সম্প্র্রচার ও ব্যাংকগুলো ব্যাংকিং সেবা দিতে পারবে। দুর্গম অঞ্চলগুলোতে ডিজিটাল সেবা পৌঁছে দিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এই স্যাটেলাইট।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট এখন পর্যন্ত বাংলাদেশের প্রকৌশলীরাই সাফল্যের সঙ্গে পরিচালনা করছেন। স্যাটেলাইট পরিচালনায় কোনো ধরনের সমস্যা এ সময়ের মধ্যে পাওয়া যায়নি। স্যাটেলাইট উৎক্ষেপণ যেমন অনেক বড় গৌরবের, তেমনি আমাদের ছেলেরাই পরিচালনা করছে- এটিও গর্বের বিষয়।

বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, টেলিভিশন চ্যানেলগুলো যে দরে বাইরে থেকে ব্যান্ডউইথ কেনে; বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে তার চেয়ে কম দামে কিনতে পারবে। স্যাটেলাইটের সেবা বিপণন কার্যক্রম সম্প্রসারণে ধারাবাহিকভাবে পরিকল্পনা বাস্তবায়ন করা হবে বলেও তিনি জানান।

ট্যাগ্স
আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Leave a Reply

আরো দেখুন

Close
Close