ইফতারে তরমুজের স্মুদি

এবং ডেস্ক : সারাদিন রোজা রাখা ও গরমে ঘামের সঙ্গে শরীর থেকে অতিরিক্ত পানি বের হয়ে যাচ্ছে। ইফতারে শরীরে পানির চাহিদা পূরণে খেতে পারেন তরমুজের স্মুদি।

বিভিন্ন ধরনের জুসের মধ্যে তরমুজের স্মুদি অন্যতম। তরমুজের শতকরা ৯২ ভাগই পানি। তাই তরমুজ খেলে সহজেই পানির তৃষ্ণা মেটে। তরমুজে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, বিটা ক্যারোটিন। বিটা ক্যারোটিন চোখ ভালো রাখে।

এছাড়া তরমুজের স্মুদি খেলে ত্বক উজ্জ্বল ও সুস্থ থাকে। কারণ, ভিটামিন এ ত্বককে ইনফেকশন থেকে রক্ষা করে ত্বকের সুরক্ষা দেয়। তরমুজের শরবত হাঁপিয়ে যাওয়া প্রাণটা জুড়িয়ে যাবে। তরমুজ গরমেরই ফল। গরমের মৌসুমে হাত বাড়ালেই বাজারে পাবেন তরমুজ।

কেন খাবেন তরমুজের স্মুদি?
তরমুজের স্মুদি গরমে শরীর ঠান্ডা রাখে,তরমুজের থাকা অ্যামাইনো অ্যাসিড ক্রমাগত নাইট্রিক অক্সাইড তৈরি করে রক্তের স্বাভাবিক কার্যপ্রণালি বজায় রাখে, প্রচুর পরিমাণে ভিটামিন এ, এতে রয়েছে বিটা ক্যারোটিন যা চোখ ভালো রাখে, ত্বক উজ্জ্বল ও সুস্থ থাকে, ভিটামিন বি৬, ভিটামিন বি১ শরীরে এনার্জি তৈরিতে সাহায্য করে, শরীরের পানিশূন্যতা দূর করে, উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ করে, কিডনিতে পাথর হওয়ার ঝুঁকিও কমায়, অতিবেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, প্রোস্টেট ক্যানসার, কোলন ক্যানসার ও ফুসফুসের ক্যানসারের ঝুঁকি কমে।

তরমুজের স্মুদি তৈরির রেসিপি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন তরমুজের স্মুদি।

উপাদান
দুই টেবিল চামচ ম্যাঙ্গো জ্যাম, এক টেবিল চামচ মধু, এক কাপ দই, দুই কাপ তরমুজ, দুটি পুদিনা পাতা, বরফের টুকরো, সামান্য দারুচিনি

যেভাবে তৈরি করবেন
ব্ল্যান্ডারের মধ্যে তরমুজ, মধু ও পুদিনা পাতা ব্ল্যান্ড করুন। এর মধ্যে দই ও দারুচিনি দিয়ে আবার ব্ল্যান্ড করুন। এবার একটি গ্লাসের মধ্যে মিশ্রণটি নিন। গ্লাসের মধ্যে ম্যাঙ্গো জ্যাম ও আইস কিউব দিন। ইফতারের সময় পান করতে পারেন মজাদার এই স্মুদি।

ট্যাগ্স
আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Leave a Reply

Close