এটি একটি ঋণনির্ভর বাজেট: আমীর খসরু

এবং ডেস্ক : বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, ধনী ও সুবিধাভোগী শ্রেণীর কথা চিন্তা করেই প্রস্তাবিত বাজেট দেওয়া হয়েছে। এটি একটি ঋণনির্ভর বাজেট। তিনি বলেন, বাজেটে অলিক স্বপ্ন দেখানো হয়েছে। কৃত্রিমভাবে প্রবৃদ্ধির হার বাড়িয়ে জনগণের সঙ্গে প্রতারণা করা হয়েছে। যার সঙ্গে বাস্তবতার কোনো মিল নেই। সরকার যে ৮ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধির কথা বলছে, তা অলিক স্বপ্ন।

বৃহস্পতিবার বিকালে রাজধানীর হোটেল সারিনায় সাংবাদিকদের সঙ্গে বাজেট প্রতিক্রিয়ায় তিনি এ মন্তব্য করেন। আনুষ্ঠানিকভাবে আজ শুক্রবার বাজেট প্রতিক্রিয়া জানাবেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আমীর খসরু বলেন, দক্ষিণ এশিয়ার মধ্যে একমাত্র অনির্বাচিত দেশ বাংলাদেশ। এই সরকারের কোনো বৈধতাই নেই। সংসদেরও কোনো বৈধতা নেই। তাই বাজেট নিয়েও জনগণ মাথা ঘামায় না। এ বাজেটও জনবান্ধব হবে না। জনগণ যেভাবে মধ্যরাতের নির্বাচন গ্রহণ করেনি তেমনি বাজেটও গ্রহন করবে না।

সাবেক এ বাণিজ্যমন্ত্রী বলেন, দেশের অর্থনীতি কিছু সংখ্যক মানুষের কাছে জিম্মি হয়ে গেছে। তারা বাজেট প্রণয়ন করছে। তারা অর্থনীতি নিয়ন্ত্রণ করছে। আবার তারাই সরকার পরিচালনা করছে।

তিনি আরও বলেন, দেশে সুশাসনের অভাবে সামষ্টিক অর্থনীতি নষ্ট হয়ে গেছে। এখন ঋণ নির্ভর বাজেট দিতে হচ্ছে। দেশকে ঋণ নির্ভর অর্থনীতির দিকে নিয়ে যাওয়া হচ্ছে। এই ঋণ শোধ দিতে দেশের মানুষের উপর সরাসরি প্রভাব পড়বে। এক মিলিয়নের বাজেট তিন মিলিয়ন দেওয়া হচ্ছে।

এই টাকা জনগণের পকেট থেকেই নেওয়া হবে। করের মাধ্যমে, ভ্যাটের মাধ্যমে বা অন্যান্য মাধ্যমে এই টাকা সরকার মানুষের পকেট কেটে নেবে। প্রস্তাবিত বাজেটে সাধারণ মানুষের উপর নতুন করে ঋণ ও করের বোঝা চাপিয়ে দেওয়া হয়েছে।

ট্যাগ্স
আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Close