শিশুদের জন্য বরাদ্দ ৮০ হাজার কোটি টাকা

এবং ডেস্ক : ২০১৯-২০ অর্থবছরে প্রস্তাবিত বাজেটে শিশুদের জন্য ৮০ হাজার ২০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, যা গত বছরের তুলনায় ১৪ হাজার ৬০০ কোটি টাকা বেশি। বৃহস্পতিবার স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের অধিবেশনে বাজেটে এ প্রস্তাব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

প্রস্তাবিত বাজেটে বলা হয়, শিশুদের জন্য বিনিয়োগ সরকারের একটি অগ্রাধিকার। গত অর্থবছরে শিশুদের জন্য বরাদ্দের পরিমাণ ছিল ৬৫ হাজার ৬০০ কোটি টাকা। আগামী অর্থবছরে এ খাতে ৮০ হাজার ২০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়; যা জাতীয় বাজেটের ১৫ দশমিক ৩৩ শতাংশ।

একই সঙ্গে নারীর ক্ষমতায়নে বাজেটে বিশেষ গুরুত্ব দিয়ে বলা হয়েছে- রাজনৈতিক ক্ষমতায়ন, শিক্ষা ও অর্থনৈতিক ক্ষেত্রে নারীর সম্পৃক্তির বিচারে বাংলাদেশ দ্রুত উন্নতি লাভ করছে। জেন্ডার বৈষম্য হ্রাসে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ শীর্ষে। সংবিধানে ১৯, ২৭, ২৮ ও ২৯ অনুচ্ছেদ অনুযায়ী জাতীয় জীবনের সর্বস্তরে নারীদের অংশগ্রহণ এবং নারী-পুরুষের সমান অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় সরকার অঙ্গীকারবদ্ধ। নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে ও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সরকার কার্যক্রম গ্রহণ করছে।

ট্যাগ্স
আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Close