পাঁচ দিনে তিনবার ব্রিটিশ রাষ্ট্রদূতকে তলব করল ইরান

এবং ডেস্ক : জিব্রাল্টার প্রণালিতে অবৈধভাবে ইরানি তেল ট্যাংকার জব্দের ঘটনায় বিগত পাঁচ দিনে তিনবার ব্রিটিশ রাষ্ট্রদূতকে তলব করেছে ইরান। গত বৃহস্পতিবার থেকে এ পর্যন্ত তিনবার ব্রিটিশ রাষ্ট্রদূতকে তলব করা হয়।

তেহরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত রবার্ট ম্যাককাইরেকে ডেকে জাহাজ আটকের বিষয়ে ব্রিটিশ সরকারের জবাব চেয়েছে তেহরান। তবে তৃতীয়বার তলবের বিষয়টি ইরানের পক্ষ থেকে অস্বীকার করা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি বলেন, সোমবার ব্রিটিশ রাষ্ট্রদূত রবার্ট ম্যাককাইরেকে আনুষ্ঠানিকভাবে তলব করা হয় নি। দু’পক্ষ বিষয়টি আলোচনার মাধ্যমে সমাধানে একমত হয়েছে। এ ধরনের একটি বৈঠকেই ব্রিটিশ রাষ্ট্রদূত ইরানি কর্মকর্তাদের সঙ্গে বসেছেন।

গত বৃহস্পতিবার গ্রেইস-১ নামের একটি ইরানি সুপারট্যাংকার জব্দ করেছে ব্রিটিশ রয়েল নেভি। ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা অমান্য করে সিরিয়ায় তেল বহন করে নিয়ে যাওয়ার অভিযোগে জাবাল আল-তারিক থেকে ওই ট্যাংকারটি জব্দ করেছে ব্রিটেন।

এতে পশ্চিমা বিশ্বের সঙ্গে ইরানের নতুন করে উত্তেজনা বৃদ্ধির আশঙ্কা তৈরি হয়েছে। গত ২০ জুন ইরানি আকাশসীমা লঙ্ঘনের দায়ে একটি মার্কিন সামরিক নজরদারি ড্রোন গুলি করে ভূপাতিত করেছে তেহরান।

এদিকে তেল ট্যাংকার আটকের প্রতিশোধ হিসেবে একটি ব্রিটিশ জাহাজ জব্দের হুমকি দিয়েছেন ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর এক কমান্ডার।

টুইটারে বিপ্লবী গার্ড কমান্ডার মোহসিন রেজাই বলেন, যদি ইরানি তেল ট্যাংকার ব্রিটিশরা ছেড়ে না দেন, তবে একটি ব্রিটিশ জাহাজ জব্দ করাই হবে কর্তৃপক্ষের দায়িত্ব।

ইরান বলেছে, জাহাজ মুক্ত করার জন্য তেহরান তার সমস্ত রাজনৈতিক ও আইনগত শক্তি কাজে লাগাবে।

ট্যাগ্স
আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Leave a Reply

Close