ভিসা না পাওয়ায় নিবন্ধিত ২২২ জন এবার হজে যেতে পারেননি

এবং ডেস্ক : গত ৪ জুলাই শুরু হওয়া বিমান বাংলাদেশ এয়ারলাইনসের চলতি মৌসুমের হজ-পূর্ব ফ্লাইট সোমবার শেষ হয়েছে। এদিন বিকেল সোয়া ৩টার দিকে ফ্লাইটটি জেদ্দার উদ্দেশে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়। মঙ্গলবার শেষ হবে সৌদি এয়ারলাইনসের হজ-পূর্ব ফ্লাইট। হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) ও বিমানের পক্ষ থেকে জানানো হয়, চলতি মৌসুমে হজ-পূর্ব কোনো ফ্লাইট বাতিল হয়নি। তবে ভিসা না পাওয়ায় নিবন্ধিত ২২২ জন এবার হজে যেতে পারেননি।

সোমবার আশকোনা হজ ক্যাম্পে হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম এক ব্রিফিংয়ে জানান, গত বছর ২০টি হজ ফ্লাইট বাতিল হলেও এ বছর এখন পর্যন্ত একটিও বাতিল হয়নি। তবে ২২২ জন হজযাত্রীর ভিসা হয়নি জানিয়ে তিনি বলেন, এটা সংখ্যায় খুব বেশি নয়। গত বছর এই সংখ্যা ছিল ৫৩৫ জন। প্রতি বছরই এমন কিছু হজযাত্রী থাকেন অসুস্থতা কিংবা নানা কারণে তাদের ভিসা বাতিল করতে হয়।

তিনি আরও বলেন, নিবন্ধনভুক্ত একজন যাত্রীও এবছর হজে যাওয়া থেকে বাদ থাকবে না। প্রতারণা করে হজযাত্রীদের ফেলে রেখে পালিয়ে যাবেন সেই সুযোগ আর নেই। অনিয়ম আর প্রতারণার সব পথ বন্ধ করা হয়েছে। এর পরেও যদি কোনো হজযাত্রী সব কাগজপত্র হাতে না পেয়ে থাকেন জানা মাত্রই তাদের সহযোগিতা করবে হাব।

হাব সভাপতি বলেন, ইতিমধ্যে বেশ কয়েকটি এজেন্সির বিরুদ্ধে হজযাত্রীদের সঙ্গে হয়রানি করার অভিযোগ পেয়েছি। তাদের নাম লিখে রাখছি। হজের পর তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব।

এর আগে হজ অফিসের পরিচালক সাইফুল ইসলাম নিজ দপ্তরে সাংবাদিকদের বলেন, যে সব এজেন্সি থেকে হজযাত্রীরা প্রতারণার শিকার হয়েছেন, তাদের চিহ্নিত করা হচ্ছে। হজ শেষে এসব এজেন্সির বিরুদ্ধে আইনুনাগ ব্যবস্থা নেওয়া হবে।

ট্যাগ্স
আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Leave a Reply

Close