মশা কমলেই ডেঙ্গু নিয়ন্ত্রণ হবে: স্বাস্থ্যমন্ত্রী

এবং ডেস্ক : স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, মশা কমলেই কেবল ডেঙ্গু নিয়ন্ত্রণ হবে। মশা না কমলে ডেঙ্গু নিয়ন্ত্রণ করা যাবে না। নতুন যে ওষুধ আনা হচ্ছে সেটা কাজ করলেও ডেঙ্গু নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে।

মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ’ উপলক্ষে উদ্বুদ্ধকরণ অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী এ কথা বলেন।

স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব শেখ ইউসুফ হারুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক কাজী আ. খ. ম. মহিউল ইসলাম, স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব (জনস্বাস্থ্য) পারভীন আক্তার, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের লাইন ডিরেক্টর ডা. এস এম মোস্তাফিজুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে তথ্যচিত্র প্রদর্শন, থিম সং উপস্থাপন, মাতৃদুগ্ধ ও পুষ্টি মেলা পরিদর্শন এবং বিভিন্ন স্কুলে আয়োজিত রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ী ছাত্র-ছাত্রীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, মায়ের দুধ শিশুকে সুস্থ-সবল থাকতে সাহায্য করে, এই দুধের বিকল্প নেই। সব শ্রেনি-পেশার মানুষকে এর উপকারিতা সম্পর্কে সচেতন করতে হবে। নারীর ক্ষমতায়নের প্রতি লক্ষ্য রাখতে হবে এবং প্রতিটি সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে ব্রেস্টফিডিং করানোর পরিবেশ তৈরি করে দিতে হবে। এসময় শিশুকে মায়ের দুধ ও ঘরে তৈরি পরিপূরক খাবার খাওয়ানোর অগ্রগতির ধারাকে জোরদার করার আহ্বান জানান তিনি। মন্ত্রী আরও বলেন, সকলের সম্মিলিত প্রচেষ্টায় মাতৃ ও শিশু পুষ্টি বিষয়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন করা যাবে।

এ জন্য সরকারি, বেসরকারি এবং সংশ্নিষ্ট সকল ব্যক্তি ও প্রতিষ্ঠানকে আরো কার্যকরভাবে কাজ করতে আহ্বান জানান তিনি।

ট্যাগ্স
আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Leave a Reply

Close