দু’দিনে দেশে ফিরেছেন ৫ হাজার ৯৯১ হাজি

এবং ডেস্ক : পবিত্র হজ পালন শেষে সৌদি আরব থেকে হাজযাত্রীরা দেশে ফিরছেন। রোববার বিকেল সাড়ে ৪টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ৪১৯ হাজি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। এ নিয়ে গত দু’দিনে বিমান বাংলাদেশ ও সৌদি এয়ারলাইন্সের ১৭টি ফ্লাইটে দেশে ফিরেছেন পাঁচ হাজার ৯৯১ হাজি।

বিমানবন্দর হজ কন্ট্রোল রুম সূত্র জানায়, গত শনিবার থেকে হাজিদের বহনকারী ফিরতি ফ্লাইট শুরু হয়। এদিন সৌদি আরব থেকে ৪১৯ হাজি নিয়ে বাংলাদেশ বিমানের প্রথম ফিরতি ফ্লাইট রাত ৮টা ৩৪ মিনিটে বিমানবন্দরে অবতরণ করে।

বিমানের উপমহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার জানান, গত শনিবার থেকে ফিরতি হজ ফ্লাইটে হাজিরা দেশে ফিরছেন। আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত বিমানের ফিরতি হজ ফ্লাইটের কার্যক্রম চলবে।

এদিকে বিমানবন্দরে ফিরতি হজ ফ্লাইটসহ একসঙ্গে ৪-৫টি ফ্লাইট অবতরণ করায় ট্রলি সংকটে পড়ছেন হাজিরা। কনভেয়ার বেল্ট থেকে মালপত্র পাওয়ার পর ট্রলি স্বল্পতার কারণে মালপত্র নিয়ে বের হতে দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে তাদের।

তবে বিমানবন্দরের পরিচালক বিমান বাহিনীর গ্রুপ ক্যাপ্টেন আবু সাইদ মেহবুব খান সমকালকে বলেন, হাজযাত্রীদের সার্বিক সহযোগিতার জন্য সিভিল এভিয়েশনের ট্রলিম্যানসহ অতিরিক্ত জনবল মোতায়েন করা হয়েছে। এ ছাড়া যাত্রীদের নিরাপত্তার জন্য সিভিল এভিয়েশনের অ্যাভসেক, এপিবিএন, আনসারসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা সার্বক্ষণিক কাজ করছেন।

সংশ্নিষ্ট মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এ বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ করেছেন এক লাখ ২৬ হাজার ৯২৩ জন। হজ ব্যবস্থাপনা সদস্যসহ সর্বমোট হজযাত্রী ছিলেন ১ লাখ ২৭ হাজার ১৫২ জন।

ধর্মবিষয়ক মন্ত্রণালয় অনুমোদিত ৫৯৮টি হজ এজেন্সির মাধ্যমে বিমান বাংলাদেশ ও সৌদিয়া এয়ারলাইন্স এসব হজযাত্রী বহন করেছে। এ বছর হজ করতে গিয়ে ১৪ আগস্ট পর্যন্ত মারা গেছেন ৭২ হজযাত্রী। তাদের মধ্যে মক্কায় মারা গেছেন ৬৫ জন, মদিনায় ছয়জন ও জেদ্দায় একজন। মারা যাওয়া হজযাত্রীদের মধ্যে পুরুষ ছিলেন ৬৩ ও নারী ৯ জন।

ট্যাগ্স
আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Leave a Reply

আরো দেখুন

Close
Close