এবার লন্ডনে ‘মেড ইন বাংলাদেশ’

এবং ডেস্ক : আগামী ২ অক্টোবর থেকে লন্ডনে বসছে ‘বিএফআই লন্ডন চলচ্চিত্র উৎসব’। চলবে ১৩ অক্টোবর পর্যন্ত। এই উৎসবের ডিবেট বিভাগে অংশ নিচ্ছে বাংলাদেশের চলচ্চিত্র ‘মেড ইন বাংলাদেশ’। ছবিটি পরিচালনা করেছেন রুবাইয়াত হোসেন। সম্প্রতি ’ছবিটি টরন্টো চলচ্চিত্র উৎসবেও দেখানো হয়েছে। এবার ৬৩তম বিএফআই লন্ডন চলচ্চিত্র উৎসবে দেখানো হবে বলে জানালেন পরিচালক।

১৯৫৩ সাল থেকে এই চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হচ্ছে। চলচ্চিত্র প্রদর্শনের পাশাপাশি বিপুলসংখ্যক চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, সাংবাদিকসহ গুরুত্বপূর্ণ চলচ্চিত্র ব্যক্তিত্ব ও তারকাদের উপস্থিতিতে বেশ জাঁকজমকপূর্ণ হয় এই উৎসব।

রুবাইয়াত হোসেন ছাড়াও বিশ্বখ্যাত নির্মাতা ফ্রসোঁয়া ওযু, অ্যালেক্স গিবনি, টেরেন্স মালিক, আগনেস্কা হল্যান্ড, সিরো গুয়েরাসহকয়েকজন খ্যাতনাম চলচ্চিত্র নির্মাতাদের ছবি প্রদর্শিত হবে এ উৎসবে।

রুবাইয়াত হোসেনের প্রথম ছবি ‘মেহেরজান’ আর দ্বিতীয় ছবি ‘আন্ডার কনস্ট্রাকশন’। ‘মেড ইন বাংলাদেশ’ তার তৃতীয় ছবি। উৎসবে অংশ নেয়া প্রসঙ্গে মেড ইন বাংলাদেশ’ সম্পর্কে নির্মাতা বলেন, বাংলাদেশে নারীদের ক্ষমতায়নে ও আত্মনির্ভরশীলতা অর্জনে পোশাকশিল্পের যে ভূমিকা- মূলত সেটিই উঠে আসবে এই ছবির দৃশ্যে। সঙ্গে থাকবে দৃঢ়চেতা পোশাককর্মীর সংগ্রাম ও সাফল্যের গল্প।

রুবাইয়াত হোসেন বলেন, ‘বর্তমান ঢাকা শহরের পটভূমিতে রচিত এই কাহিনির মূল চরিত্রের নাম রেখেছি শিমু। যাকে ঘিরেই আবর্তিত হবে আমাদের সমাজ জীবনের বাস্তবধর্মী একটি বিশেষ চিত্র।’

ফ্রান্স, ডেনমার্ক, পর্তুগাল ও বাংলাদেশের যৌথ প্রযোজনায় নির্মিত এই চলচ্চিত্রের মূল অর্থায়ন এসেছে ফ্রান্স সরকারের সিএনসি ফান্ড, নরওয়ে সরকার প্রদত্ত সোরফন্ড প্লাস, ইউরোপিয়ান ইউনিয়ন প্রদত্ত ইউরিমাজ ফান্ড ও ডেনমার্কের ড্যানিশ ফিল্ম ইন্সটিটিউট ফান্ড থেকে। এছাড়াও গত বছর লোকার্নো চলচ্চিত্র উৎসবের ওপেন ডোরস-এ অংশ নিয়ে এই ছবির চিত্রনাট্যের জন্য জিতে নিয়েছে আর্টে ইন্টারন্যাশনালের নগদ পুরস্কার।

ছবিটি সরকারী অনুদানের হলেও এর পরিবেশক ও আন্তর্জাতিক বিক্রয় প্রতিনিধি ফ্রান্সের শীর্ষস্থানীয় পরিবেশক পিরামিড ফিল্মস অর্থ বিনিয়োগ করেছে এতে।

রুবাইয়াত হোসেনের ‘মেড ইন বাংলাদেশ’ এ অভিনয় করেছেন রিকিতা নন্দিনী, নভেরা হোসেন, দীপান্বিতা মার্টিন, পারভীন পারু, মায়াবি মায়া, মুস্তাফা মনোয়ার, শতাব্দী ওয়াদুদ মোমেনা চৌধুরী, ওয়াহিদা মল্লিক জলিসহ অনেকে। এতে মিতা চৌধুরী ও ভারতে শাহানা গোস্বামী বিশেষ অতিথি চরিত্রে অভিনয় করেছেন।

ট্যাগ্স
আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Leave a Reply

আরো দেখুন

Close
Close