প্রাথমিক বিদ্যালয় দেখতে গিয়ে প্রতিমন্ত্রী থ!

এবং ডেস্ক : পুরান ঢাকায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবস্থা সরেজমিন দেখতে বুধবার আকস্মিক পরিদর্শনে যান প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। গাড়ি থেকে নেমে কিছুদূর হেঁটে সূত্রাপুরের মহসিন আলী সোনার বাংলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ঢুকে পড়েন তিনি। নোংরা, অপরিচ্ছন্ন ও স্যাঁতসেঁতে ক্লাসরুম দেখে হতবাক হয়ে যান তিনি।

বিদ্যালয়ের আঙ্গিনা দেখে মনে হয়, বহুকাল ঝাড়ূ দেওয়া হয়নি। অন্য এক বিদ্যালয়ে গিয়ে এক শিক্ষিকাকে টানা এক বছর ধরে বিদ্যালয়ে অনুপস্থিত দেখতে পান। এতে তার চোখ রীতিমতো কপালে উঠে যায়! পরে চাকরি থেকে বরখাস্তের নির্দেশ দেন তাকে।

প্রতিমন্ত্রী বিদ্যালয়ের হাজিরা খাতা এনে দেখতে পান, মহসিন আলী সোনার বাংলা প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা অর্পিতা চৌধুরী কর্তৃপক্ষের বিনা অনুমতিতে এক বছর ধরে অনুপস্থিত। তিনি তাকে বরখাস্তের নির্দেশ দেন। বুধবার প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন প্রথমে পরিদর্শনে যান গুলিস্তানের সুরিটোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। সেখানে কোনো অনিয়ম পাওয়া যায়নি। এরপর সূত্রাপুরের রাধাসুন্দরী স্কুলের পরিবেশ কিছুটা অপরিচ্ছন্ন থাকায় শিক্ষকদের সতর্ক করেন।

এ সময় প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, যেসব স্কুলে শিক্ষার্থীর অনুপাতে শিক্ষক কম এবং যেসব স্কুলে শিক্ষার্থীর অনুপাতে শিক্ষক বেশি, তা সমন্বয় করা হবে। প্রাথমিক শিক্ষার মান বাড়াতে এ ধরনের ঝটিকা পরিদর্শন অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, স্কুলগুলোর অবকাঠামো ও শিক্ষক সংকট নিরসনের চেষ্টা চলছে। দেশের সব বিদ্যালয় সংস্কার কাজের জন্য অর্থ বরাদ্দ দেওয়া হচ্ছে। দ্রুত এসব বিষয়ে পরিবর্তন আনা হবে।

পরিদর্শনকালে প্রতিমন্ত্রী জাকির হোসেনের সঙ্গে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় আকস্মিক পরিদর্শন শুরু করেছেন প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন ও মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন। পরিদর্শনে শিক্ষকদের বিভিন্ন অনিয়মের অভিযোগ ও ছুটি ছাড়া অনুপস্থিত থাকায় বেশ কয়েক শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে এরই মধ্যে।

ট্যাগ্স
আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Leave a Reply

আরো দেখুন

Close
Close