‘তরুণদের দেশ গড়ার কাজে উৎসাহিত করতে হবে’

ফরিদপুর প্রতিনিধি : তরুণ প্রজন্মের মেধা ও দক্ষতাকে পরিপূর্ণ রুপে কাজে লাগিয়ে তাদের দেশ গড়ার কারিগর হিসেবে গড়ে তুলতে ফরিদপুরে অনুষ্ঠিত হয়ে গেল দুই দিনব্যাপী সংগঠন ও নেতৃত্ব বিষয়ক কর্মশালা। শুক্র ও শনিবার অনুষ্ঠিত এ কর্মশালার আয়োজনে করে সমকাল সুহৃদ সমাবেশ।

কর্মশালায় বক্তারা বলেন, শুধু তরুণ প্রজন্মকে এক তরফা দোষারোপ করে নয় বরং দায়িত্বশীল জায়গা থেকে দেশ গড়ার কাজে তাদের উৎসাহিত করতে হবে। বর্তমান প্রেক্ষাপটে মাদক, সন্ত্রাস ও জঙ্গীবাদের মতো ভয়াবহ অপরাধের সাথে তরুণদের অতিনগন্য অংশই সম্পৃক্ত উল্লেখ করে তারা আরও বলেন, পাঁচ ভাগ তরুণের অন্যায়ের দায় বাকিদের কাধে চাপানো ঠিক হবেনা। কারণ মহাকাশ বিজ্ঞানসহ নানা গবেষণা ও সৃজনশীল কাজে এই তরুণরাই সম্প্রতি উল্লেখযোগ্য সাফল্যের স্বাক্ষর রেখেছে। তারা অভিনব চিন্তা ও মননশীলতায় জ্ঞান-বিজ্ঞানের নানা শাখায় বিচরন করে বাংলাদেশকে নিয়ে গেছে অনন্য মাত্রায়।

আরো একটু সহযোগিতা ও পৃষ্ঠপোষকতা পেলে বর্তমান প্রজন্ম আরও বেশী যোগ্যতা ও সফলতার স্বাক্ষর রাখতে পারবে। তাদের এই অগ্রযাত্রাকে আরও বেগবান করতেই দেশব্যাপী নেতৃত্ব বিকাশের এই কর্মশালা আয়োজন করছে সমকাল সুহৃদ সমাবেশ।

শনিবার বিকেলে ফরিদপুর শহরের আলীপুরে শাপলা সড়কে সমকাল মিলনায়তনে কর্মশালার সমাপনী পর্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক অতুল সরকার। তিনি অংশগ্রহণকারী সুহৃদদের হাতে কর্মশালার সনদ তুলে দেন। এর আগে শুক্রবার দুপুরে একই মিলনায়তনে কর্মশালার উদ্বোধন করেন সম্মিলিত সাংস্কৃতিক জোট ফরিদপুর জেলা শাখার সাধারণ সম্পাদক সিরাজ-ই-কবীর খোকন।

সুহৃদের দুইদিন ব্যাপী কর্মশালা পরিচালনা করেন সমকালের সহকারী সম্পাদক ও সুহৃদ সমাবেশের বিভাগীয় সম্পাদক সিরাজুল ইসলাম আবেদ, সুহৃদের ঢাকা কেন্দ্রীয় কমিটির সভাপতি ও আল খায়ের ফাউন্ডেশনের কান্ট্রি ম্যানেজার তারেক মাহমুদ সজিব এবং সমকালের সহসম্পাদক মো. আসাদুজ্জামান। তাদের সঙ্গে ছিলেন ফরিদপুর সুহৃদের সভাপতি সৌমিত্র মজুমদার পলাশ, সাধারণ সম্পাদক কাজী রাকিব উদ্দীন সবুজ ও সমকালের নিজস্ব প্রতিবেদক হাসানউজ্জামানসহ সুহৃদ সমাবেশের সদস্যরা।

কর্মশালায় সংগঠন কি এবং কেন, সংগঠক কারা, কীভাবে নিজেকে সংগঠক হিসেবে তৈরী করবে, একজন সংগঠকের যে সব বিষয় লক্ষ রাখা জরুরী, সুহৃদ সমাবেশ কেন তরুণদের সম্পৃক্ত করবে, সিটিজেন জার্নালিজম কি এবং কেন এবং সেখানে কি লিখবেন, কেন লিখবেন, এসব বিষয়ের উপর বিস্তারিত আলোকপাত করা হয়।

ট্যাগ্স
আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Leave a Reply

Close