লেবাননের প্রধানমন্ত্রীর পদত্যাগের ঘোষণা

এবং ডেস্ক : তুমুল সরকার বিরোধী বিক্ষোভের মধ্যে পদত্যাগের ঘোষণা দিয়েছেন লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি। মঙ্গলবার এ ঘোষণা দেন তিনি।

সরকারের দুর্নীতির বিরুদ্ধে দুই সপ্তাহ ধরে চলমান বিক্ষোভে অচল হয়ে পড়েছে লেবানন। তার মধ্যেই এ ঘোষণা দিলেন দেশটির প্রধানমন্ত্রী। খবর বিবিসির।

টেলিভিশন ভাষণে সাদ বলেন, জটিল সংকটে পড়েছে লেবানন। এ পরিস্থিতি থেকে উত্তরণ দরকার। এ জন্য প্রেসিডেন্ট মাইকেল আওনের কাছে পদত্যাগপত্র জমা দেবেন তিনি। তবে কবে তিনি পদত্যাগ করবেন তার বিস্তারিত উল্লেখ করেননি।

সামাজিক যোগাযোগমাধ্যম হোয়াটসঅ্যাপ কলের ওপর কর বসানোর প্রতিবাদে দুই সপ্তাহে আগে লেবাননে বিক্ষোভ শুরু হয়। পরবর্তীতে সরকারের দুর্নীতির বিরুদ্ধে সরব হন বিক্ষোভকারীরা। বিভিন্ন ধর্ম সম্প্রদায়ে বিভক্ত লেবাননে এমন বিক্ষোভ নজিরবিহীন।

চলমান সরকারবিরোধী বিক্ষোভে সে বিভক্তি কাটিয়ে সব ধরনের মানুষ নেমেছে রাজপথে। বন্ধ রয়েছে অফিস-আদালত, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়।

তবে হিজবুল্লাহ সমর্থকদের বিরুদ্ধে সরকারবিরোধী বিক্ষোভকারীদের ওপর হামলার অভিযোগ উঠেছে। মঙ্গলবার রাজধানী বৈরুতে বিক্ষোভকারীদের একটি ক্যাম্পে হামলা চালায় তারা।

এসময় বিক্ষোভকারীদের মারধরও করা হয়। পরে দাঙ্গা পুলিশ এসে দুই পক্ষকে সেখান থেকে হটিয়ে দেয়। সাদ হারিরি নেতৃত্বাধীন জোট সরকারের অন্যতম শরিক দল হিজবুল্লাহ।

ট্যাগ্স
আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Leave a Reply

Close