জম্মু-কাশ্মীর ও লাদাখের নতুন মানচিত্র

এবং ডেস্ক : ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় দেশটির নতুন কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীর ও লাদাখের সীমানা চিহ্নিত করে একটি বিজ্ঞপ্তি জারি করেছে।

শনিবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জম্মু ও কাশ্মীরে সদ্য নির্মিত কেন্দ্রশাসিত অঞ্চল এবং লাদাখের সীমানা সম্পর্কিত বিজ্ঞপ্তি জারি করে।

বিজ্ঞপ্তিটিতে ভারতের একটি নতুন রাজনৈতিক মানচিত্র প্রকাশ করা হয়েছে। খবর এনডিটিভির।

দেশের নতুন কেন্দ্রশাসিত অঞ্চলগুলি আনুষ্ঠানিকভাবে তৈরি হওয়া এবং তাদের প্রথম লেফটেন্যান্ট গভর্নরের শপথ গ্রহণের দুইদিন পরে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হলো।

প্রাক্তন কেন্দ্রীয় ব্যয় সচিব গিরিশচন্দ্র মুর্মু জম্মু ও কাশ্মীরের প্রথম লেফটেন্যান্ট-গভর্নর হিসেবে শপথ গ্রহণ করেন এবং প্রাক্তন প্রতিরক্ষা সচিব রাধাকৃষ্ণ মাথুর লাদাখের প্রথম লেফটেন্যান্ট গভর্নর হিসেবে শপথ নেন।

বিজ্ঞপ্তি অনুসারে, জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চল কারগিল ও লেহ ব্যতীত আগের রাজ্যের সমস্ত জেলা নিয়েই থাকবে। কারগিল ও লেহ থাকবে লাদখের কেন্দ্রশাসিত অঞ্চলের অধীনে।

বৃহস্পতিবার সর্দার বল্লভভাই প্যাটেলের ১৪৪ তম জন্মবার্ষিকীতে জম্মু কাশ্মীর ও লাদাখ কেন্দ্রশাসিত অঞ্চলে রূপান্তরিত হয়।

জম্মু ও কাশ্মীর দ্বিখণ্ডিত হওয়ার সঙ্গে সঙ্গেই ভারতের রাজ্যের সংখ্যা কমে দাঁড়িয়েছে ২৮ এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সংখ্যা বেড়ে হয়েছে ৯।

গত ৫ আগস্ট রাজ্যটির বিশেষ মর্যাদা বাতিল করা হয়। এরপর থেকে রাজ্যটির প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ, ওমর আবদুল্লাহ এবং মেহবুবা মুফতিসহ কয়েক শতাধিক স্থানীয় রাজনীতিবিদকে আটক করা হয়। বন্ধ করে দেওয়া হয় ইন্টারনেট ও মোবাইল ফোনের সংযোগ।

ট্যাগ্স
আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Leave a Reply

Close