দাঁত কতটা পরিষ্কার জানাবে স্মার্ট টুথব্রাশ!

এবং ডেস্ক : দাঁত কতটা পরিষ্কার তা সাফ জানিয়ে দিতে পারবে ‘প্লাকলেস প্রো’ স্মার্ট ইলেকট্রিক টুথব্রাশ। ব্রাশটিতে ক্ষুদ্রাকৃতির একটি সেন্সর রয়েছে। দাঁতের কোথাও প্লাক জমেছে কিনা, তা ওই সেন্সরটির সাহায্যে দাঁত মাজার সময় বুঝতে পারবে ব্রাশটি।

অবস্থা বুঝে নিয়ে ‘লাইট রিংয়ের’ সাহায্যে আলো জ্বালিয়ে জানিয়ে দেবে দাঁতের ঠিক কোন অংশে প্লাক জমেছে। আক্রান্ত স্থানের কাছে গেলে নীল আলো ও পরিষ্কার থাকলে সাদা আলো জ্বলবে ব্রাশটির লাইট রিংয়ে।

স্মার্টফোনের সঙ্গে সংযুক্ত করা যাবে- এমন স্বাস্থ্যসেবা পণ্যগুলো এবারের সিইএস আসরে বেশ গুরুত্ব পাচ্ছে। এরকম পণ্যের মধ্যে রয়েছে বিভিন্ন প্রতিষ্ঠানের তৈরি ‘স্মার্ট ইলেকট্রিক টুথব্রাশ’। এবারের আসরে এমন পণ্য এনে নজর কেড়েছে কোলগেট।

তারা জানিয়েছে, নিজ কাজটি ঠিকভাবে করতে মুখের ভেতরে একটি মানচিত্র তৈরি করে নেবে প্লাকলেস প্রো টুথব্রাশ। দাঁত মাজার সময় ঠিকভাবে দাঁত মাজা হয়েছে কিনা, তা নির্ণয় করবে এবং স্মার্টফোনে ওই ডেটা পাঠিয়ে দেবে।

ফলে স্মার্টফোন অ্যাপে চোখ বুলিয়েই জেনে নেয়া যাবে দাঁতের সারির কোন অংশে ঠিকভাবে মাজা হয়নি। ধারণা করা হচ্ছে, প্লাকলেস প্রো’র দাম ২০০ ডলার ধরা হতে পারে।

ট্যাগ্স
আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Leave a Reply

Close