পৃথিবীর সবচেয়ে বড় ফুলের ছবি ভাইরাল

এবং ডেস্ক : পৃথিবীর সর্ববৃহৎ ফুল হিসেবে পরিচিত র্যা ফ্লেশিয়া। দক্ষিণপূর্ব এশিয়ার বৃষ্টিচ্ছায় অরণ্যে এই ফুলের দেখা মেলে। তবে এই ফুল যত না আকর্ষণ করে, তার চেয়ে বেশি আতঙ্ক ছড়ায়। কারণ, প্রথমত এটি পরজীবী। অর্থাৎ অন্যের উপর নির্ভর করে বাঁচে এবং ক্ষণজীবী।

সম্প্রতি ইন্দোনেশিয়ায় তুয়ান-মুয়াদে নামে এক প্রজাতির র্যা ফ্লেশিয়ার আকার রীতিমত নজর কেড়েছে সবার। আর এই ফুল নাকি মৃত মানুষের পচেগলে যাওয়া একটি জায়গায় ফুটেছে! ফুলটি ঘিরে স্থানীয়দের কৌতুহলের শেষ নেই। অনেকে ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছেড়ে দিয়েছে। তুয়ান-মুয়াদে ফুলের ছবি রীতিমত ভাইরাল।

ইন্দোনেশিয়ার বৃষ্টিচ্ছায় অরণ্যে গত সপ্তাহে বিশালাকার ফুলটি দেখতে পান স্থানীয়রা। উজ্জ্বল কমলা-লাল রং দেখেই তাদের আকর্ষণ করে। ফুলটির মধ্যভাগটিই অন্তত ১১৭ সেন্টিমিটার চওড়া। এত বড় র্যা ফ্লেশিয়া এর আগে কোথাও দেখা যায়নি।

প্রত্যক্ষদর্শীরা জানান, অরণ্যের ওই জায়গা থেকে বিশ্রী গন্ধও পেয়েছিলেন। কারণ এখানে মানুষের মৃতদেহ ফেলা হয়েছিল। উদ্ভিদবিজ্ঞানীরা জানান, র্যা ফ্লেশিয়া সাধারণত এমন দুর্গন্ধযুক্ত জায়গাতেই জন্মায়। আর তার রূপে মুগ্ধ হয়ে মৌমাছি বা অন্যান্য পতঙ্গ ছুটে আসে। তাদের পরাগমিলন ঘটায়।

ইন্দোনেশিয়ার প্রকৃতি সংরক্ষক বোর্ডের সদস্য আদে পুত্রার জানান, এই প্রজাতির র্যা ফ্লেশিয়ার সাধারণত যে আয়তন থাকে তার চেয়ে এটি বড়। বৃহৎ ফুল ক্ষণজীবী হয়। কয়েকদিনের মধ্যেই শুকিয়ে মরে যায়। ইন্দোনেশিয়ার এই তুয়ান-মুয়াদেও সাতদিনের মধ্যেই ঝরে পড়েছে।

সূত্র: সংবাদ প্রতিদিন।

ট্যাগ্স
আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

আরো দেখুন

Close
Close