ভোটার তালিকা হালনাগাদের সময় বাড়ছে

এবং ডেস্ক : ভোটার তালিকা হালনাগাদের সময় বৃদ্ধি করে এ সংক্রান্ত আইনের খসড়ায় নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ভোটার তালিকা হালনাগাদ করতে এখন থেকে প্রতি বছর দুই মাস সময় পাবে নির্বাচন কমিশন (ইসি)। প্রতি বছর ২ জানুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত এই হালনাগাদ কার্যক্রম চলবে। কার্যক্রম শেষে ২ মার্চ পালিত হবে জাতীয় ভোটার দিবস।

বুধবার তেজগাঁওয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ আইনের সংশোধনীতে অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ব্রিফিংয়ে এসব তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘ভোটার তালিকা (সংশোধন) আইন, ২০১৯’ এর ১১ উপধারার বিধান অনুযায়ী কম্পির ডাটাবেজে সংরক্ষিত বিদ্যমান ভোটার তালিকা প্রতি বছর ২ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারির মধ্যে হালনাগাদ করার বিধান ছিল। এটিকে ২ জানুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত করার প্রস্তাব করা হয়েছে। এটি মন্ত্রিসভায় অনুমোদিত হয়েছে।

তিনি বলেন, ২৯ দিনে এই কাজ শেষ করা কষ্টসাধ্য ছিল। এ কারণে সময় বৃদ্ধি করা হয়েছে। এখন থেকে ভোটার তালিকা হালনাগাদ করার জন্য প্রতি বছর দুই মাস সময় পাবে নির্বাচন কমিশন।

কৃষিযন্ত্র কিনতে অল্প সুদে ঋণ: কৃষকদের সাশ্রয়ী মূল্যে বিভিন্ন ধরনের কৃষিযন্ত্র কেনার সুযোগ করে দেওয়ার পাশাপাশি সহজ শর্তে ও ন্যূনতম সুদ বা সুদবিহীন ঋণ দিতে একটি নীতিমালা করেছে সরকার। বুধবার মন্ত্রিসভায় ‘জাতীয় কৃষি যান্ত্রিকীকরণ নীতিমালা ২০১৯’-এর খসড়ার অনুমোদন দেওয়া হয়। এটি কার্যকর হলে দেশে কৃষি যান্ত্রিকীকরণের পরিধি আরও সম্প্রসারিত হবে। শ্রমিকের ঘাটতি পুষিয়ে নেওয়া যাবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ব্যক্তি পর্যায়ের বাইরে সমবায় পদ্ধতিতেও এসব যন্ত্রপাতি কেনা ও ব্যবহারের বিষয়টা নীতিমালায় অন্তর্ভুক্ত করার নির্দেশনা দিয়েছে মন্ত্রিসভা।

বীমা দিবস ১ মার্চ: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বীমা কোম্পানির চাকরিতে যোগদানের তারিখকে (১ মার্চ) বীমা দিবস হিসেবে ঘোষণা করেছে সরকার। এখন থেকে প্রতি বছর ১ মার্চ ‘বীমা দিবস’ উদযাপিত হবে। দিবসটি উদযাপনের লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা এ সংক্রান্ত পরিপত্রের ‘খ’ ক্রমিকে অন্তর্ভুক্ত করার প্রস্তাবও অনুমোদিত হয়েছে মন্ত্রিসভায়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ অনুমোদনের কথা জানান।

মন্ত্রিপরিষদ সচিব জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীনতার পর দেশীয় বীমা শিল্পের সূত্রপাত হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬০ সালের ১ মার্চ আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে যোগদান করেছিলেন। দিনটিকে স্মরণীয় করে রাখতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের প্রস্তাবনা অনুযায়ী এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সেরা অর্থমন্ত্রী হওয়ায় মুস্তফা কামালকে অভিনন্দন: যুক্তরাজ্যভিত্তিক বিজনেস পত্রিকা ‘দ্য ব্যাংকার’ অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে বিশ্বের সেরা অর্থমন্ত্রী নির্বাচিত করায় মন্ত্রিসভা তাকে অভিন্দন জানিয়েছে। সচিবালয়ে এক সভা শেষে প্রেস ব্রিফিংয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের এ তথ্য জানান।

ট্যাগ্স
আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Close