উপবৃত্তির পাশাপাশি বছরের শুরুতে টাকা পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা

এবং ডেস্ক : উপবৃত্তির পাশাপাশি প্রাথমিকের শিক্ষার্থীরা বছরের শুরুতে টাকা পাবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। সোমবার জাতীয় সংসদের এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, প্রাথমিকের শিক্ষার্থীদের উপবৃত্তির পাশাপাশি শিক্ষাসহায়ক উপকরণ কেনার টাকা দেবে সরকার। বছরের শুরুতে ১ কোটি ৪০ লাখ শিক্ষার্থীকে ৫০০ টাকা করে দেয়া হবে।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার শিক্ষার উন্নয়নের জন্য প্রাথমিক স্তরে উপবৃত্তি প্রদান ধারাবাহিকভাবে অব্যাহত রেখেছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে কোমলমতি ছাত্র-ছাত্রীদের স্কুলে যাওয়ার আনন্দকে আরও জোরালোকরণের জন্য প্রতিটি স্কুলছাত্র-ছাত্রীকে বছরের শুরুতে শিক্ষা উপকরণ (ড্রেস, জুতা, ব্যাগ) কেনার জন্য প্রাথমিকভাবে ৫০০ টাকা করে প্রদানের প্রস্তাব প্রক্রিয়াধীন রয়েছে।

জাকির হোসেন বলেন, স্কুলের সার্বিক পরিবেশ ও ছাত্র-ছাত্রীদের মানসিক অবস্থা অধিকতর প্রফুল্লকরণের জন্য প্রতিবছর শুরুতে ছাত্র-ছাত্রীদের উপবৃত্তির পাশাপাশি ১ কোটি ৪০ লাখ শিক্ষার্থীকে শিক্ষাসহায়ক উপকরণ দেয়ার জন্য প্রতিবছর শুরুতে এককালীন ৫০০ টাকা দেয়া হবে। প্রকল্পটির মূল লক্ষ্য হল দারিদ্র্যবিমোচন, শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ ক্রয়ের জন্য শিক্ষা সহায়তা প্রদান করা, যেন তারা সন্তুষ্টি এবং আনন্দের সঙ্গে স্কুলে যেতে পারে।

ট্যাগ্স
আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Close