করোনায় আক্রান্তের সংখ্যা বেশি প্রকাশ: ইরাকে রয়টার্সের লাইসেন্স স্থগিত

এবং ডেস্ক : করোনাভাইরাসে আক্রান্ত সরকারের দেয়া সংখ্যার চেয়ে বেশি দেখিয়ে সংবাদ প্রকাশ করায় বার্তা সংস্থা রয়টার্সের লাইসেন্স তিন মাসের জন্য স্থগিত করেছে ইরাক সরকার।

একই সঙ্গে ২৫ কোটি দিনার বা ২১ হাজার ডলার জরিমানাও করা হয়েছে আন্তর্জাতিক ওই বার্তা সংস্থাটিকে। খবর দ্য গার্ডিয়ানের।

ইরাকের কমিউনিকেশনস ও মিডিয়া কমিশন (সিএমসি) এক চিঠিতে রয়টার্সকে জানিয়েছে, ব্যাপারটির সঙ্গে চলমান সামাজিক স্বাস্থ্য ও সুরক্ষার বিষয়টি ব্যাপকভাবে জড়িত থাকায় এই শাস্তি দেয়া হয়েছে।

ইরাকি কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তে দুঃখ প্রকাশ করেছে রয়টার্স। সংশ্লিষ্ট সব মহলের সূত্রের বরাত দিয়েই সংবাদটি প্রকাশ করা হয়েছিল বলেও দাবি করেছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যমটি।

এক বিবৃতিতে রয়টার্স বলেছে, আমরা ব্যাপারটি সমাধানের চেষ্টা করছি। ইরাক সম্পর্কে নির্ভরযোগ্য সংবাদ প্রকাশ চলমান রাখার কাজ করে যাচ্ছি।

২ এপ্রিল রয়টার্সের বাগদাদ ব্যুরোর প্রকাশিত এক সংবাদে দাবি করা হয়েছিল, কয়েক হাজার কোভিড-১৯ রোগী শনাক্ত করা করেছে ইরাক। অথচ দেশটির সরকারি হিসাব ৭৭২ জন আক্রান্ত।

ওই সংবাদে কোভিড-১৯ পরীক্ষায় নিবিড়ভাবে জড়িত তিনজন ডাক্তার, স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা ও একজন জ্যেষ্ঠ রাজনৈতিক ব্যক্তিত্বকে সংবাদের সূত্র হিসেবে উল্লেখ করে সংবাদমাধ্যমটি।

প্রকাশের দিনই সংবাদটি আপডেট করা হয়। তাতে বলা হয়, আক্রান্তের সংখ্যাটি প্রত্যাখ্যান করেছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন মুখপাত্র। সূত্রগুলোর তথ্যকে ‘অসত্য’ বলেও উড়িয়ে দিয়েছেন তিনি।

এই সংবাদ ছাপানোয় রয়টার্সকে ক্ষমা চাইতে বলেছিল ইরাকের কমিউনিকেশনস ও মিডিয়া কমিশন। তা না করায় তিন মাসের জন্য লাইসেন্স কেড়ে নেয়া হলো।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুয়ায়ী, ইরাকে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৪০০। মৃতের সংখ্যা ৭৮।

ট্যাগ্স
আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Leave a Reply

Close