ভারতে করোনা রোগীর ৮০ শতাংশই উপসর্গহীন

এবং ডেস্ক : ভারতে এখন পর্যন্ত যতজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, তাদের বেশিরভাগের মধ্যেই ভাইরাসটির কোনও উপসর্গ দেখা যায়নি।

প্রায় একমাস ধরে লকডাউনের মধ্যে ভারতে আক্রান্ত্রের সংখ্যা যখন ২০ হাজার ছুঁইছুঁই, ঠিক সেসময় এমনই তথ্য সামনে এনেছেন ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-এর একজন গবেষক।

রমণ আর গঙ্গাখেড়কর নামে ওই গবেষক বলেছেন, এখন পর্যন্ত যতজন করোনায় আক্রান্ত হয়েছেন, তাদের ৮০ শতাংশের মধ্যেই কোনও উপসর্গ দেখা যায়নি। তাই উপসর্গহীনদের কীভাবে শনাক্ত করা যাবে, সেটিই এখন আমাদের প্রধান দুশ্চিন্তা হয়ে দাঁড়িয়েছে।

বিষয়টি অত্যন্ত উদ্বেগজনক জানিয়ে তিনি বলেন, সংক্রমিত ব্যক্তি যাদের সংস্পর্শে এসেছেন, তাদের সবার পরীক্ষা করে দেখা ছাড়া আর কোনও ভাবে নতুন করে কেউ সংক্রমিত হয়েছেন কিনা, তা বোঝার উপায় নেই।

উপসর্গহীনদের শনাক্ত করতে পদ্ধতিগত কোনো পরিবর্তন ঘটানো সম্ভব কি না, এ বিষয়ে গঙ্গাখেড়কর বলেন, আর কি পরিবর্তন করা যাবে? তেমন কোনও সম্ভাবনা তো দেখছি না।

তিনি বলেন, কোথাও সংক্রমণ ধরা পড়লে বা হটস্পটগুলোতে গিয়ে সেখানকার মানুষের ইনফ্লুয়েঞ্জার মতো রোগ রয়েছে কি না, তা পরীক্ষা করে দেখা হচ্ছে। আর কী পদক্ষেপ করা যেতে পারে জানি না।

ভারতের মতো দেশে উপসর্গহীনদের সবার পরীক্ষা করা অসাধ্য। তাই সংক্রমিত ব্যক্তিরা কার কার সংস্পর্শে এসেছেন, এই মুহূর্তে তা খুঁজে বের করা ছাড়া আর কোনও উপায় নেই বলেও জানিয়েছেন আইসিএমআরের এই বিজ্ঞানী।

করোনাভাইরাসের কারণে ভারতে কতটা ভয়ংকর পরিস্থিতির মুখে পড়তে চলেছে; তা মে মাসের দ্বিতীয় সপ্তাহেই স্পষ্ট হয়ে যাবে বলে মনে করেন তিনি।সূত্র: আনন্দবাজার পত্রিকা

ট্যাগ্স
আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Leave a Reply

Close